Trust Data Recovery BD

Laptop SSD Upgrade

আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়?

আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়, তাহলে নিম্নলিখিত এই পদ্ধতিগুলো মেনে চলুন, তাহলেই হবে।

আপনার ল্যাপটপটিকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে ডিভাইসটি রিস্টার্ট করা একটি অত্যন্ত দুর্দান্ত উপায়। এর ফলে আপনার ল্যাপটপের অস্থায়ী ক্যাশে মেমোরি ক্লিয়ার হয়ে যায়, যার ফলে আপনার ল্যাপটপটি আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করে।

১. একাধিক ট্যাব খুলে রাখবেন না:

কাজ করার সুবিধার জন্য বেশিরভাগ ইউজারই ট্রেনের বগির মতো একের পর এক ট্যাব ওপেন করে কাজ করেন, যাতে প্রতিটি রেজাল্ট তাদের চোখের সামনে থাকে এবং খুব তাড়াতাড়ি কাজ করা যায়। কিন্তু মনে রাখবেন, আপনি আপনার ব্রাউজারে যত বেশি ট্যাব ওপেন রাখবেন, আপনার ডিভাইসের র‌্যাম বা প্রসেসরের ওপর তত বেশি চাপ পড়বে। আর ফলস্বরুপ আপনার ডিভাইসটি অত্যন্ত স্লো হয়ে যাবে।

২. অব্যবহৃত প্রোগ্রামগুলিকে আনইনস্টল করুন:

আপনার ল্যাপটপে কি এমন কোনো প্রোগ্রাম রয়েছে যা আপনি বেশ কয়েক মাস আগে ডাউনলোড করেছিলেন, কিন্তু কোনোদিনই ব্যবহার করেননি? যদি থেকে থাকে, তাহলে সেগুলিকে অবিলম্বে আনইনস্টল করুন। ল্যাপটপকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

৩. ব্যাকগ্রাউন্ডের প্রোগ্রামগুলির দিকে নজর রাখুন:

আপনি ব্যবহার না করা সত্বেও আপনার অজান্তেই ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে একাধিক লুকিয়ে থাকা প্রোগ্রাম রান হতে থাকে, যা আপনার ডিভাইসকে স্লো করে দেয়। এর জন্য একসাথে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে যান এবং সেখানে গিয়ে চেক করুন যে ব্যাকগ্রাউন্ডে অযথা কোনো প্রোগ্রামগুলি চলছে। এর মধ্যে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান তাতে রাইট ক্লিক করে তারপরে ‘End Task’-এ ক্লিক করুন।

৪. আপনার ডিভাইসটি রিস্টার্ট করুন:

আপনার ল্যাপটপটিকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে ডিভাইসটি রিস্টার্ট করা একটি অত্যন্ত দুর্দান্ত উপায়। এর ফলে আপনার ল্যাপটপের অস্থায়ী ক্যাশে মেমোরি ক্লিয়ার হয়ে যায়, যার ফলে আপনার ল্যাপটপটি আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করে। এছাড়া যখনই আপনার ল্যাপটপে অপারেটিং সিস্টেম আপডেট করার কোনো নোটিফিকেশন আসবে, তাহলে তৎক্ষণাৎ আপডেট করতে ভুলবেন না। মনে রাখবেন, আপনার স্লো ল্যাপটপটিকে ফাস্ট করার ক্ষেত্রে অপারেটিং সিস্টেম আপডেটও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫. স্টার্টআপ অ্যাপগুলি বন্ধ রাখুন:

আপনি ল্যাপটপ অন করলেই স্বয়ংক্রিয়ভাবে বেশ কয়েকটি প্রোগ্রাম ওপেন হয়ে যায়। এগুলি হল স্টার্টআপ অ্যাপ্লিকেশন যা সময়ের সাথে সাথে চুপিসারে আপনার ল্যাপটপে তৈরি হয় এবং ধীরে ধীরে আপনার ল্যাপটপের কর্মক্ষমতাকে প্রভাবিত করে। তাই এই অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলিকে অবিলম্বে বন্ধ করুন। এর জন্য একসঙ্গে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে গিয়ে expanded view-তে যান, এরপর ‘Startup’ tabs-এ নেভিগেট করুন এবং সেগুলিকে বন্ধ করুন।

বিভিন্ন কারনে আপনার ল্যাপটপটি স্লো হয়ে পরতে পারে । কিছু টিপস জেনে নিয়ে আপনার ল্যাপটপের গতি বাড়িয়ে নিন আর কাজ করুন নিশ্চিন্তে।

– হার্ড ড্রাইভ থেকে ডুপ্লিকেট ও জাঙ্ক ফাইল ক্লিয়ার করুন নিয়মিত । হার্ড ডিস্কে লোড বেশি থাকলে ল্যাপটপের গতিও কমে যায় ।
– বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করার সময় অন্যান্য যে জিনিসগুলো ডাউনলোড হয় সেগুলো সাধারণত কাস্টম টুলবারে সংযুক্ত হয়। ল্যাপটপ দ্রুত করতে চাইলে এগুলো সব মুছে ফেলুন।
– অপ্রয়োজনীয় প্রোগ্রাম ও ফাইল, যদি প্রয়োজন না হয় কন্ট্রোল প্যানেল থেকে আন-ইনস্টল করুন ।
– ল্যাপটপে একটানা অনেকক্ষণ কাজ করতে থাকলে ল্যাপটপ গরম হয়ে যায়, এতে ল্যাপটপের গতি কমে যেতে পারে । ল্যাপটপ ঠান্ডা রাখার ব্যবস্থা করতে হবে, প্রয়োজনে এক্সট্রা কুলিং ফ্যান ব্যবহার করতে পারেন ।
– ল্যাপটপের গতি বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের থার্ড পার্টি সফটওয়্যার ও রয়েছে । আপনি চাইলে পেইড বা ফ্রী ভার্সন ব্যবহারের মাধ্যমে ও ল্যাপটপের গতি বাড়িযে নিতে পারেন ।
– আপনার ল্যাপটপের জন্য অ্যান্টি-ভাইরাস ব্যবহার করুন এবং ল্যাপটপের পারফর্মেন্স বাড়াতে নির্দিষ্ট সময় পর পর অ্যান্টি-ভাইরাস আপডেট করুন ।

এছাড়া, আপনি ল্যাপটপ বা ডেস্কটপ যা ই ব্যবহার করুন না কেন আপনার কম্পিউটারটি নিয়মিত পরিষ্কার রাখুন । পরিচ্ছন্ন এবং ধুলামুক্ত জায়গায় ল্যাপটপ রেখে কাজ করুন । বাসা বা কর্পোরেট অফিসে ল্যাপটপ সার্ভিসিং এর জন্য নিতে পারেন X-WAY IT SOLUTION  থেকে ল্যাপটপ রিপেয়ার সার্ভিস ।

 

Our Location:
X-WAY IT solution
ECS Computer City,
Multiplan Centre Suite # 818 (Level-8) ,
New Elephant Road, Dhaka-1205 Bangladesh
Inquiry :0172-6415184
Support :01908-400772
www.xwayitsolution.com www.trustdatarecoverybd.com
https://www.facebook.com/TDRCBD/
https://www.facebook.com/xwayitsolution/

Trust Data Recovery center BD

We provide the best high-end effective and efficient services suitable for the success of your business.

MacBook dat recovery center Bangladesh
HDD Data Recovery

Trust Data Recovery BD

Contact Details:

Phone: 01726415184
WhatsApp : 01726415184
Email: ferojeblti@gmail.com

Contact Form:

Fill the form with essential information in contact us page. We will reply as soon as possible.

Head office:

Multiplan Centre , Suite # 818
(Level-8)
New Elephant Road,
Dhaka-1205 Bangladesh


You can contact us anytime via phone, email or face to face in our office. Our customer service is always ready for you.

Trading hours:

We are open Saturday to Wednesday from 8 am to 10 pm.

To submit a device for assessment, go to contact us page. Complete a form with all your details, and then make an appointment, to drop your device off. Alternatively, you may also post your device to us.